বাঙালিনিউজ
আন্তর্জাতিকডেস্ক
প্রবল বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে জাপান। গত এক সপ্তাহ ধরে টানা বর্ষণের ফলে এই বন্যার প্রকোপ দেখা দিয়েছে। বৃষ্টি পরিমাণ এতটা বেশি ছিল যে, সেখানকার নদী-নালা উপচে ভাসিয়ে দিয়েছে জাপানের বহু গ্রাম এবং শহর। এতে এখন পর্যন্ত ১০৩ জনের মৃত্যু হয়েছে। প্রায় দু’লাখ মানুষ ঘরছাড়া হয়েছে। তাদেরকে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হয়েছে বলে জানানো হয়েছে উদ্ধার কাজে নিয়োজিত দেশটির সেনাবাহিনীর তরফ থেকে।
জানা গেছে, এই বন্যায় কয়েক হাজার বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। প্রায় ১৭ হাজার বাড়ির বিদ্যুৎ, টেলিফোন যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। পানীয় জলের সঙ্কটের মুখে পড়েছেন সে দেশের নাগরিকরা।

এখন বৃষ্টির রেশ অনেকটাই কমেছে। তবে বন্যার ভয়াবহতা উদ্বেগে রেখেছে জাপান সরকারকে। বন্যার কবলে পড়ে মৃত্যু হয়েছে ৯০ জনের। জাপান প্রশাসনের মুখ্য সচিব ইওশিহিদে সুগা জানিয়েছেন, ১৩ জনের মৃত্যু হয়েছে হৃদরোগে আক্রান্তে। ফলে বন্যায় এ পর্যন্ত ১০৩ জন মারা গেছে। প্রায় দু’লাখ মানুষ ঘরছাড়া হয়েছে।

জাপানের দক্ষিণ পশ্চিম অংশ এই বন্যায় বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে বৃষ্টি কমার পরপরই যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজে নেমেছে জাপানি সেনাবাহিনী। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জানিয়েছেন, স্থানীয় প্রশাসনের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে জাপান সরকার। নিখোঁজ ব্যক্তিদের খুঁজতে বিশেষ পদেক্ষপ গ্রহণ করেছে প্রশাসন।

রেলওয়ে লাইন, সড়ক বন্যার পানির স্রোতে বিপর্যস্ত হয়ে পড়ায় স্তব্ধ হয়ে পড়েছে জাপানের জনজীবন। নতুন করে ক্ষতিগ্রস্থ রেললাইন ও সড়ক মেরামতের কাজ চলছে। সূত্র: জি ২৪ ঘণ্টা.কম।