বাঙালিনিউজ
জাতীয়ডেস্ক

আজ ০৪ আগস্ট শনিবার সকালেও ঢাকায় মুষলধারে বৃষ্টি হয়েছে। চলতি সপ্তাহে আরও বৃষ্টি হবে। কারণ, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় রয়েছে। আর তাই আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সপ্তাহজুড়েই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। এমন কি এ সময় ভারী বর্ষণেরও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।
আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ুর বর্ধিতাংশের অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ আজ সকালে মিডিয়াকে জানান, আগামী ৪/৫ দিন বৃষ্টি থাকবে। তবে থেমে থেমে এ বৃষ্টি হবে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আগামী দুই দিনে আবহাওয়ার অবস্থায় সামান্য উন্নতি হলেও, পরবর্তী পাঁচদিনের আবহাওয়ার তেমন কোনও তারতম্য হবে না। আবহাওয়া অফিস বলছে, এ সময়ে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

এদিকে, উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা না থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরসমূহকে সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস এক মাসের দীর্ঘ মেয়াদী পূর্বাভাসে জানিয়েছিল উজানে ভারী বৃষ্টির কারণে এ মাসের দ্বিতীয় এবং চতর্থ সপ্তাহে স্বল্প থেকে মাঝারি ধরনের বন্যা হতে পারে। তবে এ সময়ে বাংলাদেশেও বৃষ্টিপাত হবে।

আবহাওয়ার বিশেষায়িত ওয়েব পোর্টালগুলোর তথ্যানুযায়ী, আগামী তিনদিন বাংলাদেশে টানা বৃষ্টি হবে। এরপর কয়েকদিন বিরতি দিয়ে আবারও ১২-১৭ আগস্ট বৃষ্টি হতে পারে। পরে ২০ আগস্ট আবারও বৃষ্টি শুরু হয়ে চলবে পুরো মাস।